একটা কবিতা লিখতে ইচ্ছে করছে খুব! স্বজনবিহীন সুদুর সমুদ্র সাঁতরানো অনাস্বাদিত জীবন-সাঁতারুর মধ্য রাতে ডুকরে ওঠা হৃদয়ের গল্প শোনাব কবিতায় কবিতায়। কবিতায় গল্প হয়, নাকি গল্পে কবিতা হয় আমি বুঝি না। কিন্তু গল্পটা যে আমর বলতেই হবে । কবিতা আমার প্রেম, প্রাণের নিরাবতা আলাপন। বুকের দখিনায় যতটুকু বাতাশ আনাগোনা করে সে দান টুকু ও কবিতার। আমার গল্প বলা, তাই কবিতায় কবিতায় তুষের আগুন থেকে, না কি অগি্নগিরি থেকে শুরু করবো বুঝে উঠতে পারছি না। শুধু এ টুকু বুঝতে পারছি, পাঁজরের ভিতর অবরুদ্ধ ইচ্ছে গুলো মুক্তির স্লোগানে তোলপার করে দিচ্ছে হৃদয়ের আঙ্গিনা দালান কোঠা। এমন করে বুঝি কবিতা হয় না! গভীব আলিঙ্গন মাখা ভালোবাসার যুগল উচ্চারণ যদি কবিতা হতে পারে ! আমার এ লেখা তো হৃদয়েরই খড়তাপ! পরানে কিসের ভাপ ওঠে কোন আগুনের উত্তাপে, কেউ দেখে না,কেউ বোঝে না! আমি এ আগুন কে আকাশ দেখাবো কবিতার নিঃসীম এক আকাশ। কবিতার উত্তাপে উত্তাপে সে আগুনের নিথর হয়ে যাবার মুহুর্ত টুকু উপভোগ করবো, আপন মনে। ডানা ভাঙ্গা পাখির আর্তনাথ থেকে শুরু করি গল্পটা নাকি, নিঃস্বঙ্গ বলাকার চাপা কান্না থেকে! গল্পটার প্রতিটি শিরা উপশিরায় ফাটল ধরেছে কষ্ট কনিকাদের ভয়াবহ উন্মাদনায়, পাঁজরের সবটুকু জুরে স্বপ্নের গোরস্থান অযত্ন আর অবহেলায় তা ও খাদা-খন্দে ভরা। আর কোনো উপমাও মনের মাঝে উঁকি ঝুকি করছে না। এমন উপমা খুঁজতে খুঁজতে গল্প টা হয়তো আর বলাই হবে না! হৃদয় খানা দুমরে মুচড়েই থেকে যাবে, নিঃশব্দ ক্লান্ত দুপুরের আঙিনা হয়ে অনন্ত কাল!
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বেলাল আহসান
এমদাদ হোসেন নয়ন : কিছু মানুষ থাকে যাদের ছোয়ায় ধন্য হয় সবকিছু.... পরিপূর্ণ চারিপার্শ... গল্পকবিতায় ''এমদাদ হোসেন নয়ন'' এমন ই একজন মানুষ আমাদের.. অনেক ভালবাসা থাকলো আমাকে সময় দিবার জন্য... ভালো থাকবেন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।